Loading

মহামারী সরঞ্জামাদি কোভিড পরবর্তী সমাজ এবং জনসাধারণের স্বাস্থ্য ও সুযোগ পুনর্নির্মানী সারগ্রন্থ

অনিশ্চত পরিকল্পনা মোকাবেলায় একটি প্রতিষেধক: স্থানীয় রাষ্ট্র পরিচালনার জন্য মহামারী সরঞ্জাম

স্থানীয় এবং আঞ্চলিক প্রশাসন যেই সকল পরিষেবা দৈনন্দিন ভিত্তিতে প্রদান করে তাতে প্রভাব ফেলার দরূন, বিশ্বব্যাপী কোভিড পরবর্তী পরিস্থিতি আরও দীর্ঘায়িত হতে পারে। বাজেট ঘাটতি, জরুরি পরিস্থিতির দরূন বিলম্বিত কাজের ক্রমবর্ধমান তালিকা, এবং "নতুন সাধারণ" সম্পর্কে অনিশ্চয়তা, কিভাবে সরকার কার্যকরভাবে অনিশ্চিত পরিস্থিতি মোকাবেলা এবং চ্যালেঞ্জ সমাধান করতে পারে? এটাই মহামারী সরঞ্জামাদির প্রধান লক্ষ্য।

স্থানীয় সরকারের উচিত সরঞ্জামাদিতে বর্ণিত প্রথম ২২ টি পদক্ষেপ জনগণের স্বাস্থ্য এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য; এখন এবং মহামারী পরবর্তী সময়ে প্রয়োগ করা। যদিও প্রথম ধাপটি সবচেয়ে চ্যালেঞ্জিং, বাকি পদক্ষেপগুলি সুসঙ্গত এবং সহজসাধ্য; প্রথমে কোন পদক্ষেপ নেয়া উচিত থেকে শুরু করে ক্রমশ জটিলতর পদক্ষেপের দিকে তা অগ্রসর হয়েছে। ২৩ এবং তার উর্ধের প্রক্রিয়া কিছু কিছু ক্ষেত্রে সহায়ক হতে পারে, এটা নির্ভর করে প্রশাসনিক ক্ষমতা এবং রাজনৈতিক সদিচ্ছার উপর। সরঞ্জামাদিটি এমনভাবে তৈরী করা হয়েছে যাতে স্থানীয় সরকার তাদের প্রয়োজন অনুযায়ী সরঞ্জামগুলি সঠিকভাবে নির্বাচন করতে পারে এবং এটি একটি কর্ম পরিকল্পনা যা সরকারী এবং বেসরকারী উভয় বাজেট পুনর্নির্মাণ করতে পারে। এই পত্রিকাটি সর্বোৎকৃষ্ট কাজের সাথে সাথে সংস্কৃত হচ্ছে। সরঞ্জামাদির অনলাইন গ্রাফিক সংস্করণটি দেখুন

১. ন্যায়সঙ্গততা, অন্তর্ভুক্তি এবং ন্যায়বিচারকে প্রাধান্য দিন।

পৌর + প্রাদেশিক / রাজ্য সরকার নীতি

নিযুক্তকরণ

PHEAL সরঞ্জাম বিবেচনা করা: স্বাস্থ্য, সমদর্শিতা, প্রতিরক্ষা এবং নেতৃত্বের পরিকল্পনা, কোভিড-১৯ এর সময় ঐতিহাসিকভাবে অতিশয় আক্রান্ত জনগোষ্ঠীর বাচ্যকে শক্তিশালীকরণ ও উন্নয়নের লক্ষ্যে জনস্বাস্থ্য এবং পরিকল্পনাকারী পেশাদারদের একযোগে কাজ করার অপরিহার্য প্রয়োজনীয়তা পুনরুদ্ধারের জন্য একটি নীতি প্রচারের মাধ্যম।

২. বহিরাঙ্গনে ভোজন।

কোড সংশোধন এবং প্রয়োগ, এবং / অথবা কাউন্সিলের কার্যক্রমের মাধ্যমে জোনিং এবং নীতিনির্ধারণ

ভোজন করা

অনেক গোষ্ঠী জনসাধারণের প্রবেশাধিকার এবং পার্কগুলির ব্যবহার নিষিদ্ধ করে। অন্যরা অনুমতি এবং পারিশ্রমিক মাধ্যমে এটিকে অনুমতি দেয়। এবং কিছু সম্প্রদায় এমন ব্যবস্থা তৈরি করেছে যা পার্কিং লেন, ট্র্যাভেল লেন এবং এমনকি খাবারের জন্য পাবলিক পার্কগুলি ব্যবহারের অনুমতি দেয়।

প্রণালী

মোড়ক থেকে কোভিড-১৯ এর অস্থায়ী প্যাটিও রেজিস্ট্রেশন ফর্ম তৈরী করুন: প্রয়োজনীয় সাধারণ সুরক্ষা; ফুটপাত, পার্কিং লেন, ট্র্যাভেল লেন এবং/অথবা পার্কের বিস্তারের জন্য ROW অবশ্যিকতা; বীমা; ক্ষতিপূরণ; পার্কিং নিবন্ধন হ্রাস; শীতকালীন সময়ে প্রয়োজনীয় হিটার, আশ্রয় এবং তুষার পরিষ্কার করা অথবা ফি ছাড়াই এটিকে অনুমতি দেওয়ার জন্য একটি কাউন্সিলের ঘোষণার খসড়া তৈরি করা, স্পষ্টভাবে বিধি ও ক্ষতিপূরণ উল্লেখ করে।

বেশিরভাগ সম্প্রদায় ২০২০ সালে উন্মুক্ত-আবহাওয়ায় বহিরাঙ্গনে খাবারের খেতে অভ্যস্ত হয়ে উঠেছে, তবে শীতকালে আলফ্রেসকো খাওয়ার জন্য সৃজনশীল চিন্তাভাবনা এখনো প্রয়োজন। অনুপ্রেরণা হিসাবে, RAW: আলমন্ড হোস্টস, কানাডার ম্যানিটোবা, উইনিপেগের হিমায়িত অ্যাসিনিবোইন এবং রেড নদীর উপরে বা তার কাছে একটি শীতকালীন রেস্তোঁরা, যা তিনটি শীতলতম শহরের মধ্যে একটি, জনসংখ্যায় ৮০০,০০০ বা তারও বেশি। গত আট বছরের মধ্যে সাত বছর, রেস্তোঁরাটির নতুন ডিজাইন এবং পাচকদের পালা পরিবর্তন হয়েছে,, প্রকৌশলী জন রেড সহ সহ-প্রতিষ্ঠাতা, পাচক ম্যান্ডেল হিটজার এবং ডিজাইনার জো কাল্টারনিককে ধন্যবাদ জানাই। ছবি: Raw আলমন্ড কপিরাইট ২০১৩, ২০১৫, ২০১৬. টোকিওর RAW পপ-আপগুলির পাশাপাশি পুরো চার্চিল, গিমলি এবং ওয়াসাগেমিংয়ের অন্যান্য ম্যানিটোবা সম্প্রদায়ের সাথে পুরো উইনিপেগ গ্যালারীটি RAW এ রয়েছে: আলমন্ড। কোভিড এর কারণে শীতকালীন ২০২০ এর জন্য পপ-আপ স্থগিত রাখা হয়েছে, ডিয়ার +আলমন্ড শারীরিকভাবে দূরত্বযুক্ত, কিন্তু সামাজিকভাবে সংযুক্ত ভোজের আয়োজন:

৩. বহিরাঙ্গন ক্যাফে পরিকল্পনা সম্প্রসারিত করা।

নকশা নির্দেশিকা এবং প্রয়োগের মাধ্যমে নীতি নির্ধারণ

ভোজন করা

ডিজাইনের বিধিমালা সহ রেস্তোঁরার আউটডোর ডাইনিং সক্ষম করার অনুমতি প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করা। শীতকালীন শহর এবং শহরতলির জন্য এটি বিশেষত গুরুত্বপূর্ণ, যেখানে রেস্তোঁরার পরিবেশগত নিয়ন্ত্রণে সহায়তার প্রয়োজন।

৪. বহিরাঙ্গন কেনাকাটা, শিক্ষা এবং উপাসনা স্থানগুলোকে সমর্থ করা।

অনুমোদনের আধুনিকায়ন এবং/অথবা কাউন্সিলের কার্যকলাপের মাধ্যমে অঞ্চল বিভাজন করা

কেনাকাটা, শিক্ষা, বিশ্রাম

জনসাধারণের যাতায়ত অধিকার বিবেচনার মধ্যে রয়েছে, স্থানীয় সরকার এবং ব্যবসায়ে দায়বদ্ধতার পর্যালোচনা এবং পথচারীদের জন্য একটি সুনির্দিষ্ট পথ। ফুটপাত, পার্কিং লেন, ট্র্যাভেল লেন এবং পার্কল্যান্ডের ব্যবহারে এই বাধাগুলি প্রায়শই হাঁটা এবং খাওয়া ব্যতীত অন্য কারণে এর ব্যবহার রোধ করে।

প্রণালী

মোড়ক থেকে কোভিড-১৯ এর অস্থায়ী সর্বসাধারণের বিচরণ স্থান রেজিস্ট্রেশন ফর্ম তৈরী করুন: সাধারণ সুরক্ষার প্রয়োজনীয়তা; ROW অনুমতি; বীমা ক্ষতিপূরণ; ছাড়যোগ্য; পার্কিং রেজিস্ট্রেশন হ্রাস; শীতকালীন রেজিস্ট্রেশন (আশ্রয়; উনুন; তুষার অপসারণ) অথবা প্রয়োগ বা ফি ছাড়াই এটিকে অনুমতি দেওয়ার জন্য একটি কাউন্সিল ঘোষণার নকশা তৈরী করে স্পষ্টভাবে বিধি ও ক্ষতিপূরণ উল্লেখ করা।

৫. ঘর হতে কাজ সম্পাদনের অনুমতি প্রদান।

কোড সংশোধনীর মাধ্যমে অঞ্চল বিভাজন।

কাজ

অনেক স্থানীয় সরকারের বিভিন্ন ধরণের ঘরোয়া ব্যবসায়ের অনুমতি থাকলেও, প্রায়শই সীমাবদ্ধ কর্মচারীর সংখ্যা, উচ্চ পার্কিংয়ের প্রয়োজনীয়তা এবং সীমাবদ্ধতা অনুমতি যুক্ত থাকে।

প্রণালী

অনুমতি ব্যতীত, ঘরে অধিষ্ঠিত পেশাকে ঘরে বসে করার অনুমতি প্রদান। সামাজিক দূরত্বের প্রয়োজনীয়তা সাম্যাবস্থায় আনতে বিদ্যমান বিধিমালায় বিধিনিষেধ পুনর্নির্ধারণ করা।

৬. আনুষাঙ্গিক আবাসন ইউনিটের অনুমতি প্রদান।

কোড সংশোধনীর মাধ্যমে অঞ্চল বিভাজন।

বসবাস

অনেক সমাজেই প্রাথমিক আবাসনের সাথে সাথে আনুষঙ্গিক বাসস্থানের অনুমতি আছে, তবে বিধিনিষেধ, পার্কিং এবং মালিকানার বিধিনিষেধের কারণে এই নিষেধাজ্ঞাগুলি প্রায়শই অকেজো হয়ে পড়ে। মহামারী অর্থনীতিতে পরিবারের আয় বৃদ্ধি করার সম্ভাব্য সকল উপায় প্রয়োজন এবং আনুষঙ্গিক আবাসন ইউনিট, পরিবারের গড় সম্পদকে বৃহত্তর করার একটি সুবর্ণ সুযোগ। আনুষঙ্গিক আবাসন ইউনিট বাড়ির মালিকের জন্য অতিরিক্ত আয় সরবরাহ করে এবং ভাড়াটেদের মহামারীজনিত কারণে, সীমাবদ্ধ অর্থনৈতিক অবস্থার সময়েও সাশ্রয়ী মূল্যের আবাসনে থাকার সুযোগ করে দেয়।

প্রণালী

পরিবর্তিত আনুষঙ্গিক বাসস্থান ইউনিট পার্কিং শর্তাবলী; আকার সীমাবদ্ধতা; সেট ব্যাক সীমাবদ্ধতা; এবং মালিকানা দখল নির্দেশনাবলী।

৭. আনুষঙ্গিক বাণিজ্যিক ইউনিট অনুমতি প্রদান।

কোড সংশোধনীর মাধ্যমে অঞ্চল বিভাজন।

কাজ

আনুষঙ্গিক বাণিজ্যিক ইউনিট, বাড়ির মালিকদের অতিরিক্ত আয়ের ব্যবস্থা করে দেয় এবং ভাড়াটেদেরকে আশপাশের অঞ্চলে সাশ্রয়ী মূল্যের বাণিজ্যিক ব্যবস্থার সুযোগ করে দেয়, যা মহামারী অবস্থায় ক্রমবর্ধমান কাজের কেন্দ্র হয়ে উঠছে। এই ব্যবস্থাপনা গুলি অবশ্যই মাল্টি-মডেল ট্র্যাফিক নিদর্শন এবং রাস্তার ধরণের উপর ভিত্তি করে সনাক্ত করা উচিত।

প্রণালী

মিশ্র-ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য বিধিমালা সংশোধন; রাস্তায় পার্কিং উপস্থিত থাকলে সামনের সেট ব্যাক হ্রাস করা; যেখানে সম্ভব ফুটপাথের সর্বনিম্ন প্রস্থ প্রদান; ছোট বাণিজ্যিক জায়গাগুলির জন্য পার্কিংয়ের প্রয়োজনীয়তা হ্রাস করুন।

৮. পপ-আপ সাইকেল লেন সক্ষম করণ।

পাঠ্য সম্পাদনার মাধ্যমে ম্যানুয়াল ডিজাইন

অপসারণ

সুস্থতা বজায় রাখতে শারীরিক দূরত্ব সহ সক্রিয় পরিবহন সক্ষমকরণ গ্রিনহাউস গ্যাস এবং কণা হ্রাস।

প্রণালী

দ্রুত পপ-আপ সাইকেল লেন প্রক্রিয়া সরবরাহ।

৯. অস্থায়ী ব্যবহার ত্বরান্বিত করা।

কোড সংশোধনীর মাধ্যমে অঞ্চল বিভাজন এবং প্রয়োগ

সকল

অস্থায়ী ব্যবহারের অনুমতির জন্য অনেক স্থানীয় সরকারের শ্রমসাধ্য এবং সময়সাপেক্ষ প্রক্রিয়া রয়েছে। অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তার জন্য, এই অনুমতিপ্রাপ্ত প্রক্রিয়াগুলি সরল করা উচিত।

প্রণালী

অস্থায়ী ব্যবহারের জন্য আবেদনপত্র প্রক্রিয়া সহজসাধ্যকরন, পপ-আপ খুচরা বিক্রয়কেন্দ্র সংযোজন, পপ-আপ পরিষেবা, অনুন্নত বা অপরিণত জমির উপর এলাকা ভিত্তিক বাগান এবং গ্রিনহাউসগুলি তৈরী অথবা যতক্ষণ না ভূমির মালিকের কাছ থেকে লিখিত চুক্তি হয় ততক্ষণ এই অস্থায়ী ব্যবহারের অনুমতি প্রদান করা।

১০. প্রাপ্যতা এবং প্রকৃতির অধিগম্যতা বৃদ্ধি।

কোড সংশোধনীর মাধ্যমে অঞ্চল বিভাজন এবং প্রয়োগ

অবশিষ্টাংশ

সামাজিকভাবে দূরত্বে থাকা সমাবেশগুলি, অভ্যন্তরীণ পরিবেশ থেকে নিরাপদ বলে প্রমাণিত হয়েছে এবং মহামারীর সময় পার্ক এবং খোলা জায়গাগুলি নিরাপদ আশ্রয়ে পরিণত হয়েছে । অতিরিক্তভাবে, এটি প্রমাণিত যে প্রকৃতিতে প্রবেশ; নিরাময়ে এবং ইতিবাচক স্বাস্থ্য রক্ষায় প্রভাব ফেলে এবং মহামারী পুনরুদ্ধার সহায়তায় এর অগ্রাধিকার দেওয়া উচিত। উপরন্তু, বাগান এবং গ্রিনহাউসের অস্থায়ী ব্যবহার ত্বরান্বিত করার জন্য অতিরিক্ত পার্কগুলির অগ্রাধিকার দেওয়া উচিত।

প্রণালী

স্কুল বোর্ডের সঙ্গে একমত হয়ে স্কুল অধিবেশন না থাকাকালীন অবস্থায় সর্বসাধারণের জন্য স্কুল পার্কে প্রবেশাধিকার স্থাপন করা । পকেট পার্কের জন্য খালি জমির ছোট প্লট নিশ্চিত করা। ১০ মিনিট হাঁটার মধ্যে একটি পার্ক থাকা উচিত এমন নীতি হিসাবে গ্রহণ করা। একটি স্বেচ্ছাসেবক পরিচালনা কমিউনিটি বৃক্ষায়নের জন্য আয়োজন করা, এর মধ্যে রাস্তা, পার্ক এবং স্কুলে গাছ রোপণ, ছাঁটাই, নিরসন এবং পানি দেয়া অন্তর্ভুক্ত থাকতে পারে।

১১. খোলা রাস্তা তৈরি করা।

নীতি বিবৃতি এবং প্রশাসনের মাধ্যমে নীতিনির্ধারণ

অপসারণ

গাড়ীর প্রবেশাধিকার সকাল আটটা থেকে রাত আটটা অবধি সীমাবদ্ধ রেখে; সাইকেল, স্কুটার, হুইলচেয়ার, রানার্স, ওয়াকারকে অগ্রাধিকার দিয়ে রাস্তা বিন্যস্ত করা। বিশ্বজুড়ে অনেক সম্প্রদায় মহামারী চলাকালীন সময়ে সক্রিয় পরিবহন পদ্ধতির অগ্রাধিকার দিতে রাস্তাগুলি রূপান্তর করেছে। এটি খুব কার্যকর হিসাবে প্রমাণিত হচ্ছে এবং কিছু শহর স্থায়ী ভাবে এই রূপান্তর বিবেচনা করছে।

রাস্তাগুলি খোলা রাখা - প্রায়শই এদের কোভিড-১৯ রাস্তা বলা হয় - শীতকালে মুক্ত এবং স্বাস্থ্যকর ডিজাইনের সামঞ্জস্য করে, শহরের সর্বাধিক হাঁটা যায় এমন জায়গাগুলি দিয়ে স্কেটিং, স্কিইং, স্লেডিং, ফ্যাট বাইকিং এবং হাঁটার ট্রেলের অনুমতি দেওয়া। যতক্ষণ মানুষ চলাচল করে ততক্ষণ তারা বাইরে থাকার পক্ষে যথেষ্ট উষ্ণ থাকতে সম্ভব হয়। হাঁটাচলা চরম জলবায়ু প্রশমন করে আকর্ষণীয় জায়গায় উষ্ণতর হতে, বিশ্রাম নিতে এবং একত্র হতে। শীতের শহরের উন্মুক্ত রাস্তাগুলি হাঁটা এবং বাইকযোগ্য হওয়া উচিত, তবে স্কাইযোগ্য, স্লেডেবল বা স্কেটেবলও হওয়া উচিত। এবং ক্রীড়নীয়। ওয়ার্মিং হাটস: ২০০৯ সাল থেকে বরফের উপর একটি আর্ট + আর্কিটেকচার প্রতিযোগিতা সক্রিয় মূলের মাধ্যমে অ্যাসিনিবোইন এবং লাল নদীর উপরের অংশটিকে এগিয়ে দিচ্ছে।

১২. মহামারী সরণি সংক্রান্ত প্রতিক্রিয়া ও পুনরুদ্ধারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সিটি ট্রান্সপোর্টেশন অফিসিয়াল (ন্যাক্টো) প্রয়োগ করুন।

নীতি, নকশা নির্দেশনাবলী, নীতি, কোড সংশোধনীর মাধ্যমে অঞ্চল বিভাজন এবং প্রয়োগ

অপসারণ

মহামারী মহাসড়কের উপর ভিত্তি করে রাস্তাকে পুনর্নির্মাণ করা উচিত। ১) বাড়িতে থাকার আদেশগুলি যথাস্থানে রয়েছে; ২) ভ্যাকসিন পূর্ববর্তী পর্যায় পুনরায় খোলা রয়েছে; বা ৩) ভ্যাকসিন পরবর্তী পর্যায়। এই সরঞ্জামকিটের অনেকগুলি নির্দিষ্ট আইটেম ন্যাক্টো গাইড কার্যকর করতে সহায়তা করে।

১৩. ঐতিহ্যপ্রথা পুনর্বিবেচনা করে বাড়ি বা অ্যাপার্টমেন্টে বসবাস করতে পারে এমন সম্পর্কহীন ব্যক্তির সংখ্যা নির্ধারণ।

কোড সংশোধনীর মাধ্যমে অঞ্চল বিভাজন।

বসবাস

সম্ভবত পৃথকীকৃত আবাসনগুলির সবচেয়ে প্রচলিত বাধা, এই সীমাটি মূলত পাস হয়েছিল যখন এই মানদণ্ডটি অপরাধমূলক আচরণের প্রমাণ হিসাবে নেওয়া হয়েছিল। এই প্রবিধানটি পদ্ধতিগত কুসংস্কার বা পূর্ব ধারণায় অবদান রাখে এবং গিগ অর্থনীতি এবং তরুণ প্রজন্মের মধ্যে প্রচলিত প্রবণতা ভাগ করে নেওয়ার বিষয়টি স্বীকার করে না।

প্রণালী

বর্তমান অধ্যাদেশ এবং উপ-আইনগুলিতে সম্পর্কিত নয় এমন ব্যক্তিদের উপর বিধিনিষেধের মূল্যায়ন করুন।

১৪. স্বাস্থ্য-হুমকিমূলক ক্রিয়াকলাপগুলির প্রাথমিক সতর্কতা প্রদানের জন্য সম্প্রদায়ভিত্তিক সংস্থার সাথে চুক্তি করুন।

সম্প্রদায় প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারি-বেসরকারি অংশীদারি

সংযোগ

কমিউনিটি শাসন-প্রণালীর অনুরূপ, এই অংশীদারিত্ব একটি প্রয়োজনীয় সর্বজনীন কাজ গণতন্ত্রীকরণ করে এবং এটি সম্প্রদায় স্তরে বিতরণ করে।

১৫. সম্প্রদায় নিযুক্তিকরণ কলা কৌশলের উন্নয়ন সাধন।

অনুশীলন এবং সরঞ্জামগুলির সংগঠনের মাধ্যমে নীতি নির্মাণ

সংযোগ

কোভিড-১৯ যোগাযোগের কৌশলগুলি প্রাক-কোভিডপদ্ধতিগুলি অনুকরণ করার মতো নয়, তবে এটি 'নতুন সাধারণ'কে সক্ষম করা, যখন আমরা একত্রে চলাফেরা করি তখন এটি কীভাবে কাজ করবে তা অবহিত করে। সরকার এবং ব্যাক্তি সাধারণ দ্রুত ভার্চুয়াল ব্যবস্থায় পরিবর্তিত হচ্ছে, তবে এটি সর্বাঙ্গীণভাবে নিশ্চিত করার জন্য নজর রাখা উচিত।

প্রণালী

অনেক সরকারি সভা ভার্চুয়াল সম্পাদনে স্থানান্তরিত হয়েছে, এবং এর ফলস্বরূপ অনেক জায়গায় অংশগ্রহণের সংখ্যা অনেক বেড়েছে, ব্রডব্যান্ডবিহীনদের ডায়াল-ইন নম্বর সরবরাহে অবশ্যই যত্নশীল হতে হবে, ফুটপাতের পাশাপাশি সাইবার স্পেসে জরিপ নেওয়া। ভাষার ব্যাখ্যা প্রদান ভার্চুয়াল পরিবেশে একটি চ্যালেঞ্জ, এবং যে সকল জায়গায় ইংরেজি দ্বিতীয় ভাষা হিসেবে বিবেচিত হয় সেসকল জায়গার বাসিন্দাদের যত্ন সহকারে পরিষেবা সরবরাহ করতে হবে।

১৬. একটি ছোট্ট হোম কোড বিকাশ করুন।

নতুন অঞ্চলবিভাজনের মাধ্যমে অঞ্চল বিন্নাস

বসবাস

আনুষঙ্গিক আবাস ইউনিট ছাড়াও, একটি ছোট্ট হোম কোড আরও ছোট আকারের আবাসিক ক্ষেত্র প্রসারিত করে এবং অর্থনৈতিক সঙ্কটের সময়ে সাশ্রয়ী মূল্যের আবাসন মজুতকে বাড়িয়ে তুলতে পারে।

প্রণালী

আবাসনের জন্য ন্যূনতম অঞ্চলের মূল্যায়ন ও সংশোধন; প্রবিধানে ভিত্তি প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন ও সংশোধন করুন।

১৭. "মৃদু ঘনত্ব" কীভাবে দেখায় এবং সঙ্কটের সময়ে এটি কীভাবে বহু সম্প্রদায়কে সমর্থন করতে পারে সে সম্পর্কে বিপণন প্রচার চালান।

পৌর এবং আঞ্চলিক সরকারের মাধ্যমে নীতিনির্ধারণ

বসবাস

ঘনত্ব এবং ভাইরাস ছড়িয়ে দেওয়ার মধ্যে ভুল সংযোজন সনাক্ত করুন। ঘনত্বকে রূপায়িত করতে সহায়তা করুন, উপরে চিত্রিত প্রতি একর আবাস ইউনিটগুলির মতো, যেভাবে প্রসঙ্গ সংবেদনশীল স্থানীয় চরিত্রের জন্য পরিবর্তিত হয়েছে।

১৮. মিশ্র ব্যবহার সক্ষম করুন এবং জোনিং মানচিত্র আধুনিকায়ন করুন।

ক্ষেত্র বিন্যাস এবং কোড সংশোধনের মাধ্যমে অঞ্চলবিভাজন

সকল

অনেক ছোট ব্যবসা মহামারী লকডাউন এবং মন্দার মধ্য দিয়ে সফল ভাবে অতিক্রম নাও করতে পারে। ট্যাক্স ভিত্তিতে ক্ষতির পরিমাণ হ্রাস করার সাথে সাথে নতুন পরিবর্তনের জন্য প্রস্তুত করতে, বিশেষত বাণিজ্যিক করিডোরগুলিতে এবং প্রতিবেশী কেন্দ্রগুলিতে ব্যবহার বৈচিত্র্যময় করুন।

মিশ্র-ব্যবহারের জেলাগুলি যে কোনও অংশে উল্লম্ব বা অনুভূমিক মিশ্র-ব্যবহারের অনুমতি দেয়, যাতে ভাড়াটে এবং বাড়িওয়ালাদের জন্য সময়, অর্থ সাশ্রয় এবং স্থানান্তরিত করা ছাড়াই ব্যবহার পরিবর্তন করতে সাহায্য করে। এর ফলে পরিবর্তিত বিদ্যমান ব্যবসায়ের পুনর্বিন্যাস ঘটে বা নতুন ব্যবসা এবং বাসিন্দারা এলে পৌরসভার বাজেট আরও স্বচ্ছল হতে সহায়তা করে। সামঞ্জস্যপূর্ণ ব্যবহারের এই মিশ্রণটি জীবনে ও কাজে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, এবং পরিষ্কার, নিখুঁত কারুকার্য উদযাপনে এবং নির্মাতাকে অনুমতি দেয়।

১৯. একটি মহামারী প্রস্তুতি পরিকল্পনা তৈরি করুন।

বিস্তৃত পরিকল্পনার মাধ্যমে নীতি

সকল

স্থান নির্ধারণী মহামারী প্রতিক্রিয়া বৃত্তান্তে অতিরিক্ত সরঞ্জামগুলি বিবেচনা করুন, সহযোগী সংস্থা সমূহের ক্রমবর্ধমান সংকলন যা টুলকিট বিবরণ করে, স্থানীয় সরকার কীভাবে কার্যপদ্ধতি প্রয়োগ করতে শুরু করেছে, সেইসব কেস স্টাডি সহ। এই সংশ্লেষণ প্রতিটি ক্রিয়াকলাপের জন্য সময়সীমার (পূর্ব-ভ্যাকসিন, পোস্ট-ভ্যাকসিন, বা দীর্ঘমেয়াদী) অতিরিক্ত নির্দেশিকা সরবরাহ করে, পাশাপাশি অন্তর্ভুক্ত স্কেল (ব্লক / রাস্তা / বিল্ডিং; পাড়া / জেলা / করিডোর; বা অঞ্চল), প্রতিটি কর্মপ্রক্রিয়ার বিভাগ (অংশগ্রহণ, ভোজন করা, কেনাকাটা, শেখা, বিশ্রাম, কাজ, বসবাস), এবং শহরগুলি থেকে সর্বোত্তম অনুশীলনের উদাহরণ যারা তাদের কাজের অগ্রগতিতে সংযোজন সহ একই রকম মহামারী প্রতিক্রিয়া সৃষ্টি করছেন। স্থানীয় মহামারী প্রস্তুতি পরিকল্পনা একটি নীতি দলিল, যা উপরে তালিকাভুক্ত আরও ১৮ টি সমীচীন ক্রিয়াকে অনুসরণ করে। সাম্প্রদায়িক স্বাস্থ্য এবং স্থানীয় অর্থনীতিতে সহায়তা করার জন্য এই প্রাথমিক পদক্ষেপগুলি প্রয়োগ করার পরেও, আরো জটিল ধারণা যুক্ত করা উচিত:

  • অর্থনৈতিক উন্নয়ন কর্ম পরিকল্পনা, মহামারী প্রস্তুতি পরিকল্পনার একটি প্রয়োজনীয় উপাদান। স্থানীয় এবং আঞ্চলিক অর্থনীতিকে যত দ্রুত এবং নিরাপদে সম্ভব পুনর্নির্মাণ করা। চলার যোগ্য, সন্নিবিষ্ট (তবে ভীড়হীন), সম্পূর্ণ, সংযুক্ত, এবং সামাজিক স্থানগুলিকে উন্নীত করে অর্থনীতির পুনর্গঠন ও শক্তিশালীকরণের কৌশল, উদ্যোগ এবং তহবিলের উৎস বিকাশ করুন বাজারের মূল্যগুলি যা পরিবেশের পক্ষে সহজ এবং প্রয়োজনীয় প্রাক-ভ্যাকসিনের শারীরিক দূরত্বের সময়ও শক্তিশালী সামাজিক সংযোগ প্রচার করে। প্রকৃতিতে সামগ্রিক যে স্থান-ভিত্তিক অর্থনৈতিক বিকাশ কৌশলগুলি মানুষ, গ্রহ এবং লাভের জন্য উল্লেখযোগ্য আয় দেয়।
  • সরকার কর্তৃক জমি ও কাঠামো ক্রয়ের প্রয়োজনে আবাসন উদ্যোগ, ভূমি ব্যাংক বা সরকারী বেসরকারী অংশীদারিত্বের মতো ননপ্রফিটস একটি মহামারী পরিকল্পনার অন্তর্ভুক্ত। এর মধ্যে খালি হোটেল বা ট্রেনের গাড়িগুলি অস্থায়ী গৃহহীন আশ্রয়কেন্দ্র হিসাবে ভাড়া বা কেনা বা ভবিষ্যতের সাশ্রয়ী মূল্যের আবাসনের জন্য মহামারী-দামের জমি কেনা অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • মহামারী পরিকল্পনাটি ইতিমধ্যে স্থাপন করা অনেকগুলি সুরক্ষার কার্যকারিতা পরিমাপ করতে সক্ষম অথবা স্থানীয় জনস্বাস্থ্য আধিকারিকদের নির্দেশে সীমাবদ্ধতা যেমন শারীরিক দূরত্বের সাথে অস্থায়ী দূরত্ব বজায় রাখা: স্তিমিত কাজের সময়; জনসাধারণের কেনাবেচার সময়সীমা, বৃদ্ধ জনগোষ্ঠীর জন্য অবরুদ্ধ করে দেয়া, স্কুল এবং সরকারী অফিসগুলিতে স্তম্ভিত ঘন্টা যানবাহন চলাচলের সময়কে সমতল করার জন্য, রাস্তায় ট্রানজিট এবং ট্র্যাফিকের উপর ভিড় হ্রাস; রাতে মালামাল পরিবহন এবং আবর্জনা তোলা।

২০. মহামারী-স্থিতিস্থাপক মডেলগুলিতে রূপান্তরিত ব্যবসায়গুলিকে সহায়তা করার জন্য একটি ব্যবসা রচনা গ্রান্ট (বিআইজি) বিকাশ এবং পরিচালনা করুন।

সরকারের সকল স্তরের মাধ্যমে সরকারী বেসরকারী অংশীদারিত্ব

সকল

অনুদান এবং তহবিল ব্যবসায়ের পিপিই ক্রয়ে সহায়তা করতে পারে, স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলতে, অস্থায়ী / স্থায়ী প্যাটিও বিকাশ, ভার্চুয়াল কর্মশক্তি বা ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে স্থানান্তরিত করতে সহায়তা করে।

২১. ব্রডব্যান্ড পরিষেবার একটি লাইফলাইন প্যাকেজ সরবরাহ করুন।

কাউন্সিলের দিকনির্দেশ এবং বাজেট সংশোধন + ফ্র্যাঞ্চাইজড ইউটিলিটি থেকে আলোচনামূলক পরিষেবাগুলির মাধ্যমে সরকারী-বেসরকারী অংশীদারিত্ব

কাজ, শেখা

গৃহ-ভিত্তিক কাজের জন্য প্রয়োজনীয়; কিছু ক্ষেত্রে নতুন বা প্রসারিত পরিষেবা কোনও মূল্যে পাওয়া যায় না

২২. মহামারী তথ্য অনুসরণ এবং নিরীক্ষণের জন্য তথ্য ড্যাশবোর্ড তৈরি করুন।

পৌর + আঞ্চলিক সরকারের মাধ্যমে পরিমাপ করুন

সকল

মহামারী সংক্রমণ কোথায় ঘটেছে তা বোঝার ফলে সম্প্রদায়গুলিকে হস্তক্ষেপের প্রয়োজনীয় ক্ষেত্রগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে। দীর্ঘমেয়াদী মহামারী প্রস্তুতির জন্য সাইটের কার্যকারিতা বজায় রাখুন।

এডমন্টন একটি ডেটা ড্যাশবোর্ড তৈরি করেছিলেন যার মনোযোগ কেন্দ্র: আলবার্টা স্বাস্থ্য পরিষেবা এডমন্টন জোন ডেটা; অস্থায়ী আশ্রয় কেন্দ্র; কোভিড-১৯ সম্পর্কিত অভিযোগ; পিস অফিসার পেট্রল; ব্যবসায় সম্পর্কিত তদন্ত; জনস্বাস্থ্য আইন টিকিট।

স্মরণচিহ্নঃ স্থানীয় সরকারের উচিত সরঞ্জামাদিতে বর্ণিত প্রথম ২২ টি পদক্ষেপ জনগণের স্বাস্থ্য ও অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য, এখন এবং মহামারী পরবর্তী সময়ে ব্যবহার করা। ২৩ এবং তার উর্ধ প্রক্রিয়া কিছু কিছু ক্ষেত্রে সহায়ক হতে পারে, এটা নির্ভর করে প্রশাসনিক ক্ষমতা এবং রাজনৈতিক সদিচ্ছার উপর। নীচের কয়েকটি প্রক্রিয়া সদৃশ, সুতরাং এগুলি সমস্ত জায়গায় প্রয়োগ হবে না, তবে এই সকল প্রক্রিয়া শহর এবং শহরতলির পরিকল্পনার দৃষ্টিকোণ থেকে স্থানীয় মহামারী প্রতিক্রিয়ার জন্য সেরা অনুশীলনের প্রতিনিধিত্ব করে।

২৩. ফেডারেশন অফ কানাডিয়ান মিউনিসিপালিটিজ কোভিড-১৯ রাস্তার পুনরায় ভারসাম্য নির্দেশিকা বাস্তবায়ন করুন।

নীতি, ডিজাইনের ম্যানুয়াল, নীতি, রাস্তার নকশা নিয়ন্ত্রণ পরিবর্তন এবং প্রয়োগের মাধ্যমে ইউডিও

অপসারণ

অস্থায়ী রাস্তার নকশাটি সংগঠিত: ১. স্ট্রিট ডিজাইনের বিষয়টি কেন প্রয়োজনীয়; ২. শহরগুলি কী করেছে; ৩. চ্যালেঞ্জ এবং সুযোগসমূহ; ৪. পরিকল্পনা এবং নকশা; ৫. টুলবক্স এবং ডিজাইনের গাইডেন্স

২৪. মেইন স্ট্রিট ফিরিয়ে আনতে হ্যাপি সিটি এবং কানাডিয়ান আরবান ইনস্টিটিউটের দ্রুত স্থান নির্ধারণী প্রয়োগ করুন: স্থানীয় সম্প্রদায়ের জন্য একটি মহামারী পুনরুদ্ধারের সরঞ্জামকিট।

নীতি, স্ট্রিট ডিজাইন নিয়ন্ত্রণ সংশোধন এবং প্রয়োগের মাধ্যমে ডিজাইন ম্যানুয়াল

অপসারণ

অস্থায়ী প্রধান সড়ক ব্যবস্থা হ্যাপি সিটির উপাদান সুস্থতা, বাস্তবায়নের জন্য ব্যয় এবং শীতের শহরগুলিকে কেন্দ্র করে।

২৫. এলাকা ভিত্তিক ভার্চুয়াল ট্যুর ওয়েবপৃসাইটগুলি বিকাশ করুন

পৌর + প্রাদেশিক / রাজ্য সরকারের মাধ্যমে সরকারী বেসরকারী অংশীদারিত্ব

সকল

এলাকা ভিত্তিক ভার্চুয়াল ভ্রমণের অংশ হিসাবে ব্যবসা এবং সুযোগসুবিধাগুলি, পরিচালনার সময়, মহামারী বিবেচনাগুলি প্রচার করতে। এসরি স্টোরিম্যাপ ব্যবহার করুন।

২৬. বিভাজিত প্যাকেজ একত্রীকরণের পরিষেবা সরবরাহ করতে নিম্ন বাধা প্রদান করা হয়েছে।

সম্প্রদায় প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারি বেসরকারি অংশীদারিত্ব

সকল

ঘরোয়া ব্যবসা এবং ছোট সংস্থাগুলিতে সাশ্রয়ী মূল্যের পিকআপ এবং বিতরণ পরিষেবা সরবরাহের পদ্ধতির সমর্থন করে; অপ্রয়োজনীয় বাণিজ্যিক যানবাহন যাতায়াত হ্রাস করে; অনাবাসিক ব্যবহারের জন্য সঞ্চয় এবং লোড / আনলোডের জন্য অপ্রয়োজনীয় স্থান বরাদ্দকে বাধা দেয়।

২৭. ড্রাইভ-ইন থিয়েটার সক্ষম করুন।

কোড সংশোধন ও প্রয়োগের মাধ্যমে অঞ্চল বিভাজন

নাট্য

পার্কিংয়ের নিবন্ধকরণ হ্রাস করুন; এফএম রেডিও দ্বারা সঞ্চারিত

২৮. স্মলগতিশীলতা সক্ষম করুন।

পাঠ্য সম্পাদনার মাধ্যমে রাস্তার ম্যানুয়াল

অপসারণ

গতির উপর ভিত্তি করে লেনগুলি বরাদ্দ করুন। ফুটপাত [পথচারী, মোটর চালিত হুইলচেয়ারস, স্কেটবোর্ডস)? বিতরণীবট? ই-স্কেটবোর্ড?] বাইক লেন [বাইক, ই-বাইক, ই-স্কুটার? বিতরণীবট?] নতুন গতিশীল লেনগুলি [বাইক (হিউম্যান এবং ই-বাইক), স্কুটারগুলি (মানব এবং বৈদ্যুতিক), মোপেডস? ডেলিভারিবটস (সমস্ত ২০ এমপিএইচ এর নিচে)?] এটি একটি বিভাজন অনুশীলনী।

২৯. কানাডার প্রাণবন্ত শহরগুলির ঘোষণা কার্যকর করুন।

নীতি, কোড সংশোধন এবং প্রয়োগের মাধ্যমে নীতি এবং অঞ্চলবিভাজন

সকল

১) জমি ব্যবহার দ্বারা সংগঠিত; ২) ডেকারবোনাইজেশন; ৩) নির্মিত এবং প্রাকৃতিক পরিবেশে দীর্ঘস্থায়িত্ব আনা। এই সংমিশ্রণের নির্দিষ্ট বিষয়গুলির অনেকগুলি তা প্রয়োগ করতে সহায়তা করে।

৩০. চাক মারোনের "স্থানীয় নেতাদের জন্য টুলকিট" প্রয়োগ করুন।

নীতি, কোড সংশোধন এবং প্রয়োগের মাধ্যমে নীতি এবং অঞ্চলবিভাজন

সকল

এই সারমর্মে নির্দিষ্ট অনুচ্ছেদ অনেকগুলি প্রয়োগ করতে সহায়তা করে।

৩১. পথচারীদের অগ্রাধিকার সম্পন্ন রাস্তায় উদ্যানসরণি সক্ষম করুন।

পাঠ সম্পাদনার মাধ্যমে পরিকল্পনা

অপসারণ

প্রকৃতিতে প্রবেশ

৩২. প্রকৃতিতে অনুপ্রবেশ বাড়ানোর জন্য একটি ল্যান্ডস্কেপ/ভূদৃশ্য নমুনা এবং রাস্তার বিভাগগুলি বিকাশ করুন।

পাঠ্য সম্পাদনার মাধ্যমে অঞ্চল বিভাজন

বসবাস

স্বাস্থ্য এবং মানসিক সুবিধার পাশাপাশি, পরিবেশ বান্ধব শহরগুলি ভবিষ্যতে মহামারীগুলির জন্য আরও বেশি স্থিতিস্থাপক হতে পারে। প্রশস্ত ফুটপাত সক্ষম করুন।

৩৩. ব্যক্তিগতভাবে বিকাশ এবং অনলাইনে স্থাপনার অনুমতিপত্রের একটি পরিকল্পনা তৈরি করুন।

পৌর সরকারগুলির মাধ্যমে নীতিমালা

সকল

ব্যক্তিগতভাবে গ্রহণের প্রয়োজন ছাড়াই; উন্নয়ন এবং স্থাপনা অনুমতিপত্রের চলমান অনুমতি সমর্থন করুন।

৩৪. অর্থায়ন এবং প্রয়োজনীয়তা অনুসারে আশেপাশের প্রধান রাস্তাগুলি সহায়তা করুন।

পৌর সরকার মাধ্যমে পিপিপি

ভোজন, কেনাকাটা

যেখানে বিআইডি'র অস্তিত্ব নেই সেখানে আধুনিকীকরণ; স্থানীয় বাজারকরণকে প্রয়োজনীয় পরিষেবা হিসাবে পুনরায় প্রচার করুন

শিকাগো- উল্লম্ব ভবন প্রবর্তকেরা একটি সংযোগ তহবিলে অর্থ প্রদান করে; "উদীয়মান বাজার অঞ্চলে" স্বাধীনভাবে মালিকানাধীন ব্যবসায়গুলিতে ৩ টি বিতরণ/বছর সমর্থন করে অর্থাৎ শিকাগোর দক্ষিণ ও পশ্চিম দিকে

৩৫. পরিবহন চলাচল এবং পরিষেবার সময় বৃদ্ধি করুন।

পরিবহন সমিতি বা পরিষদ নির্দেশনা এবং বাজেট সংশোধনীর মাধ্যমে নীতি তৈরী

অপসারণ

সামাজিক দূরত্বের জন্য প্রয়োজনীয়; যানজটের সময় প্রতিষ্ঠান নির্ভরতা হ্রাস করে; সমস্ত যাতায়াত/ ভ্রমণ (গৃহস্থালি ভ্রমণের ১৫%) থেকে ট্রানজিট টার্গেট প্রসারিত করে

৩৬. সংরক্ষণ এবং পুনঃনির্মাণ সহ মৌলিক শক্তি এবং পানি পরিষেবাদির সম্পূর্ণ পরিষেবা প্রদান করুন।

নগর থেকে তহবিল সমন্বয়ের মাধ্যমে পিপিপি, রাজ্য/প্রদেশ, কেন্দ্রীয় সরকার, পরিচর্যা, ভিত্তি স্থাপন

সকল

স্বাস্থ্য বজায় রাখার জন্য সাশ্রয়ী মূল্যের প্রাথমিক পরিষেবা; অতিরিক্ত ব্যবহার প্রত্যেকের জন্য ব্যয় বৃদ্ধি করে এবং রীতিনীতিকে চাপ দেয়; সংরক্ষণ, পরিবারের জীবনযাত্রার ব্যয় এবং ক্ষুদ্রব্যবসায়ের ব্যয়কে হ্রাস করে। শিকাগোতে কর্মশক্তি বাড়ানো; শহর, উপযোগ, ভিত্তি স্থাপন, রাজ্য এবং কেন্দ্রীয় সরকার থেকে তহবিল সমন্বয় করে; একক লেনদেনর মাধ্যমে জ্ঞাত টিএ চুক্তি এবং অর্থায়ন সরবরাহ।

৩৭. নগদ থেকে স্পর্শহীন লেনদেন স্থানান্তরের জনসেবার বিধান।

পৌর + প্রাদেশিক / রাজ্য সরকারগুলির মাধ্যমে নীতি

কেনাকাটা

নগদ / মুদ্রা-ভিত্তিক লেনদেন থেকে কার্ড-ভিত্তিক / স্পর্শহীন লেনদেনে আগ্রহী করুন।

৩৮. নতুন সংস্থান, সরঞ্জাম এবং বিবরণের জন্য সিটি শেয়ার / কানাডা পর্যালোচনা করুন।

ধারণা সংকলন

সকল

একটি সমকালীন তথ্য সংবলিত অবস্থান, যা শহর নির্মাতা এবং বাসিন্দারা কীভাবে কোভিড-১৯ এ সম্পদ, সরঞ্জাম এবং উপাখ্যান সংগ্রহে প্রতিক্রিয়া করে জানায়

৩৯. সর্বজনীন শৌচাগার এবং হাত পরিষ্কারক সরবরাহ করুন।

নীতি বিবৃতি এবং প্রশাসনের মাধ্যমে নীতি

ভোজন, কেনাকাটা

স্পর্শহীন, ঘন ঘন পরিষ্কার এবং বাথরুমের বাইরে পরিষ্কারক। কোনও বায়ু আলোড়নকারী হাত শুকানো যন্ত্র নেই।:

এখান থেকে কোথায়?

কীভাবে এই সমস্ত বিষয় সহায়ক হবে সে সম্পর্কে তথ্য দরকার? কীভাবে সুসংবদ্ধ সম্প্রদায় এবং শহুরে গঠন স্বাস্থ্য, সুরক্ষা, কল্যাণ, পরিবেশ এবং অর্থনীতিতে প্রতিদান রাখে? কোড স্কোরটি ঠিক এটি করে, যেহেতু এই লিঙ্কটি ১৩৫জন সমকক্ষ সহকর্মী দ্বারা অধ্যয়ন এবং পর্যালোচিত :

আপনার স্থানীয় মিডিয়া আউটলেটের সঙ্গে এই ধারণাগুলি নিয়ে আলোচনা করতে চান? ইংরেজির জন্য যোগাযোগ করুন: হ্যাজেল বোরিস, সভাপতি, প্লেসমেকারস, এলএলসি, মার্কিন যুক্তরাষ্ট্র; সিইও, প্লেসমেকারস, ইনক।, সরাসরি কানাডা +১-২০৪-৯৬০-০১০০, hazel@placemakers.com. অন্যান্য ভাষার জন্য, নিম্নে বর্ণিত লেখকগণের সঙ্গে যোগাযোগ করুন।

লেখকগন

যারা স্থান নির্ধারণকারী মহামারী প্রতিক্রিয়া সংমিশ্রনে অবদান রেখেছেন, তাদের প্রত্যেককে বিশেষ ধন্যবাদ। এই দস্তাবেজটি একটি চলমান প্রক্রিয়া:

আলোকচিত্র কৃতজ্ঞতা

আমরা এই ফটোগ্রাফারদের কাছে কৃতজ্ঞ যারা এই টুলকিটের ধারণাগুলি চিত্রিত করার জন্য দয়া করে তাদের দৃষ্টিভঙ্গি দান করেছেন:

প্রচ্ছদ: নিউ ইয়র্ক, নিউ ইয়র্ক, অ্যাডোব স্টক, ২০২০

১. সততা এবং ন্যায়বিচারকে প্রাধান্য দিন। ভেনিস, ইতালি; © হ্যাজেল বোরিস, ২০১৪

২. বহিরঙ্গন ভোজন সক্ষম করুন। পোর্টল্যান্ড, ওরিগন; © হ্যাজেল বোরিস, ২০১৫; উইনিপেগ, ম্যানিটোবা; © RAW: বাদাম, ২০১৩, ২০১৫, ২০১৬

৩. বহিরঙ্গন ক্যাফে নকশার নির্দেশিকা বিকাশ করুন। বার্লিন, জার্মানি © হ্যাজেল বোরিস, ২০১৪

৪. বহিরঙ্গন কেনাকাটা, শেখার এবং উপাসনা স্থানগুলিকে সক্ষম করুন। বেভরন-এন-অউজ, নরম্যান্ডি, © হ্যাজেল বোরিস, ২০১৬

৫. ঘরে বসে পেশার অনুমতি দিন। লস পোব্লানোস ঐতিহাসিক পান্থনিবাস এবং জৈব খামার, আলবুকার্ক, নিউ মেক্সিকো; © হ্যাজেল বোরিস, ২০১৪

৬. আনুষঙ্গিক আবাসন ইউনিট মঞ্জুর করুন। হাবেরশাম, দক্ষিণ ক্যারোলিনা; © অ্যান্ড্রু ভন মৌর, ২০০৪

৭. আনুষঙ্গিক বাণিজ্যিক ইউনিটগুলিকে মঞ্জুরি দিন। পোর্টল্যান্ড, ওরিগন; © স্টিভ মৌজন, ২০২০

৮. পপ-আপ সাইকেল লেন সক্ষম করুন। ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়া; © মিগুয়েল ডি গুজম্যান, ফিলস্টার, ২০২০

৯. অস্থায়ী ব্যবহার ত্বরান্বিত করুন। লেফায়েট গ্রিনস, ডেট্রয়েট, মিশিগান; কপিরাইট হ্যাজেল বোরিস, ২০১৮

১০. প্রাপ্যতা এবং সাম্প্রদায়িক প্রকৃতি অধিগম্যতা বৃদ্ধি করুন। উইনিপেগ, ম্যানিটোবা; © হ্যাজেল বোরিস, ২০১৭

১১. খোলা রাস্তা তৈরি করুন। উইনিপেগ, ম্যানিটোবা; © হ্যাজেল বোরিস, ২০১৫, ২০১৯, ২০২০

১২. মহামারী প্রতিক্রিয়া ও পুনরুদ্ধারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সিটি ট্রান্সপোর্টেশন অফিসিয়ালস (ন্যাক্টো) সরণিগুলি প্রয়োগ করুন। ন্যাক্টো সরণিগুলি মহামারী প্রতিক্রিয়া এবং পুনরুদ্ধারের জন্য বিকশিত, পৃষ্ঠা ২২, ২৬, ২৮, ২০২০

১৩. বাড়ি বা অ্যাপার্টমেন্টে বসবাস করতে পারে এমন সম্পর্কহীন ব্যক্তির উত্তরাধিকার সংক্রান্ত বিধিগুলি পুনর্বিবেচনা করুন। মেসকোয়েট, লাস ক্রুস, নিউ মেক্সিকো; © অ্যান্ড্রু ভন মৌর এবং প্লেসমেকারস, ২০১৩

১৪. স্বাস্থ্য হুমকীমূলক ক্রিয়াকলাপগুলির প্রাথমিক সতর্কতা প্রদানের জন্য এলাকাভিত্তিক সংস্থার সাথে চুক্তি করুন। চিত্র: অ্যাডোব স্টক, ২০২০ এর মাধ্যমে 5D মিডিয়া

১৫. একটি সাম্প্রদায়িক নিযুক্তি কৌশল বিকাশ। বিভিন্ন শহর; © প্লেসমেকারস, এলএলসি, ২০১৬, ২০১৭, ২০১৮

১৬. একটি ক্ষুদ্র আবাসন কোড বিকাশ করুন। পোর্টল্যান্ড, ওরিগন; © স্টিভ মৌজন, ২০২০

১৭. "মৃদু ঘনত্ব" কি রূপ নেয় এবং সঙ্কটের সময়ে এটি কীভাবে জনগণকে সমর্থন করতে পারে সে সম্পর্কে প্রচারণা প্রতিষ্ঠা করুন। ©ডিপিজি, এলএলসি এবং প্লেসমেকারস, এলএলসি, ২০১৭

১৮. মিশ্র ব্যবহার সক্ষম করুন এবং অঞ্চলবিভাজন মানচিত্র আধুনিকায়ন করুন। মেসিলা, লাস ক্রুস, নিউ মেক্সিকো; © অ্যান্ড্রু ভন মাউর এবং প্লেসমেকারস, এলএলসি, ২০১৩; চিত্রণ: © হাওয়ার্ড ব্ল্যাকসন এবং প্লেসমেকারস, এলএলসি, ২০১৩

১৯. একটি মহামারী প্রস্তুতি পরিকল্পনা বিকাশ করুন। প্যারিস, ফ্রান্স; © হ্যাজেল বোরিস, ২০১৬

২০. মহামারী-স্থিতিস্থাপক মডেলগুলিতে রূপান্তরিত ব্যবসায়ে সহায়তা করার জন্য একটি বিজনেস ইনোভেশন গ্রান্ট (বিআইজি) বিকাশ এবং পরিচালনা করুন। উইলমিংটন, নর্থ ক্যারোলাইনা; © অ্যান্ড্রু ভন মৌর এবং প্লেসমেকারস, এলএলসি, ২০১২

২১. ব্রডব্যান্ড পরিষেবাদির একটি লাইফলাইন প্যাকেজ সরবরাহ করুন। ব্রডব্যান্ড ইন্টারনেট সমাধান; সিসি বাই-এস এ ৪.০ ক্রেডিট: উইকিমিডিয়া কমন্স ব্যবহারকারী: টিএমটিথোম

২২. মহামারী তথ্যদি ট্র্যাক এবং নিরীক্ষণের জন্য ডেটা ড্যাশবোর্ড তৈরি করুন। বার্লিন, জার্মানী; © হ্যাজেল বোরিস ২০১৩

লেখক এবং আলোকচিত্রর কৃতজ্ঞতা, চিত্র: লাইলাক স্ট্রিট, উইনিপেগ, ম্যানিটোবা; চিত্র: © হ্যাজেল বোরিস, ২০২০

Created By
Hazel Borys
Appreciate